Here are the published stories of the renewable energy of Bangladesh. Zulker focuses his writings on the success of solar energy and the use of energy efficiently in Bangladesh. His reports focused on the concept of ‘Energy Democracy’.

Zulker works with the Climate Tracker to report climate resiliency for vulnerable women and access to climate finance.

His portfolio involves the Climate Tracker South Asia network, which improves the environmental consciousness of youth.

Energy democracy: Ensuring electricity to all

Energy democracy: Ensuring electricity to all

Publishers: The Himalayan Times

Publish Date: March 29, 2018

Brief of the article: This article is…


Bangladesh struggles to protect the threatened Bengal tiger population in Sundarbans, with unchecked poaching blamed for the alarmingly low numbers.

The big cats continue to be a “critically endangered” species, experts say.

“We have to stop poaching in the mangrove forests. In the past year alone, three unnatural deaths of the tiger is unfortunate,” M. A. Aziz, a zoology professor at the Jahangirnagar University of Bangladesh.

Tiger poaching is the reason for the significant fall in numbers, causes 97 per cent of the population lost in the past 100 years.

In the 2018 tiger census, there are 114 Bengal tigers in the Sundarbans, a slight increase from the 106 reported in the previous year. However, it is a dreadful fall in numbers since 2004, when the tiger population was 440.

Experts say the conservation of the big cat is in progress.

“We are continuously working to raise the tiger population, and our efforts are yielding good results as the latest…


এই মুহূর্তে বাংলাদেশের মানুষের আগ্রহের বিষয় রিসোর্ট।

কে কখন রিসোর্টে গেলেন? রিসোর্টে ঐ সম্মানিত ব্যক্তি কার সঙ্গে একান্ত সময় কাটাচ্ছেন? এসকল খবর ছাপা হলে সোশ্যাল মিডিয়াতে শেয়ারের কমতি হয় না।

বর্তমানে মানুষের দ্বিতীয় আগ্রহের বিষয় জুলকার নাঈন এবং তাঁর গার্লফ্রেন্ড সংখ্যা। ২৭ বছর বয়সী জুলকার এখনও বিয়ে করে নি। দিয়া মির্জার সঙ্গে প্রেমের গুঞ্জন থাকা সত্ত্বেও কোন প্রকার স্ক্যান্ডালে জড়ান নি চরিত্রবান এই পুরুষ। অবাক হলেও বিষয়টি সত্যি।

সম্প্রতি একটি রিসোর্টে একান্ত সময় কাটিয়েছেন তিনি। আগ্রহী সংবাদ কর্মীরা ক্যামারা নিয়ে ফাঁদ পেতেও তাঁর সঙ্গী হিসেবে কাউকে খুঁজে পায় নি। পরে একজন সংবাদ কর্মী বাধ্য হয়ে জুলকার নাঈনের বেশ কিছু পোর্ট্রেট ছবি তুলে দিয়েছেন।

জুলকার নাঈন তাঁর সাক্ষাৎকারে বলেন, আমার ব্যাপারে আপনাদের আগ্রহে আমি অবাক। আমি মাওলানা মামুনুল নই যে তথাকথিত স্ত্রীকে নিয়ে রিসোর্টে রাত্রি যাপনে আসবো। এমনকি আমি বিল গেটস্‌ ও নই যে বিচ্ছেদের পর রিসোর্টের শয়নকক্ষ ভাড়া করব। আমি এসেছি এই রিসোর্টে ফুল গাছে, কবুতরের বাসার সামনে দাঁড়িয়ে ছবি তোলার উদ্দেশ্যে।

সম্প্রতি সোনারগাঁওয়ের একটি রিসোর্টে নারীসহ বেড়াতে গিয়ে স্থানীয় জনগণের হামলার মুখে পড়েছেন হেফাজতে ইসলামের কেন্দ্রীয় যুগ্ম মহাসচিব ও ঢাকা মহানগরের…


ছবি ব্লার করার কৌশলটি দেশের একটি স্বনামধন্য বেসরকারি চ্যানেল থেকে প্রশিক্ষণপ্রাপ্ত।

সুদর্শন জুলকারের প্রতি নায়িকাদের আগ্রহের ঊর্ধ্বমুখী প্রবণতা এবং আবেদনে সাড়া দিয়ে কম বিদেশ ভ্রমণের কারণেই দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভ আজ ৪৫.১ বিলিয়ন ডলারের নতুন রেকর্ড গড়েছে।

তথ্য অনুযায়ী, গত একবছরে দেশের অন্যতম অন্যতম চালিকাশক্তি রিজার্ভ ৩৬.২২ শতাংশ বেড়েছে। গত বছরের ৩০ এপ্রিলে যা ছিল ৩৩.১১ বিলিয়ন ডলার।

ব্যাংকের উচ্চপদস্থ একজন কর্মকর্তা বলেন, সুদর্শন জুলকারের প্রতি বলিউডের নায়িকাদের আগ্রহের ঊর্ধ্বমুখী প্রবণতা বৈদেশিক মুদ্রার রিজার্ভ বৃদ্ধিতে অনেকাংশে সহায়তা করেছে।

উল্লেখ্য, সুদর্শন জুলকারের প্রতি আগ্রহ সুনিশ্চিত করতে আগ্রহী নায়িকাদের মোটা অঙ্কের টাকা রেমিটেন্স ক্যাটাগরিতে বাংলাদেশে পাঠাতে হয়।

কেন্দ্রীয় ব্যাংকের একজন কর্মকর্তা বলেন, সাম্প্রতিক মাসগুলোতে জুলকার নাঈনের বিদেশ ভ্রমণ কমেছে। যা জুলকারকে কাছে পেতে চাওয়া নায়িকাদের কাছে অপ্রত্যাশিত। তবে বিষয়টি আমাদের সামগ্রিক অর্থনীতির জন্য সুখকর।

এভাবেই তিনি বৈদেশিক মুদ্রার রিজার্ভ বৃদ্ধিতে…


Sundarbans, the world’s largest mangrove forest, has recently turned into a sanctuary for deer poachers. A significant number of media reported on the poaching of spotted deers at different parts of the Sundarbans.

Consequently, forest division and law enforcement groups have arrested around 63 professional poachers and recovered a significant number of hunting trap made of snares, venison, deer heads and deer hides in separate drives.

Village resident, poachers, shikaris, trappers and pirates are involved most in such illegal poaching of deer.

Sundarbans provides livelihoods for three to five million people from the southwest coastal belt of Bangladesh. …


Zulker Naeen: A Portfolio of Freelance Journalism

Zulker Naeen is a freelance journalist, usually writes on environmental and climate change issues.

He covers stories of climate change-induced food insecurity, natural calamities, and migration. As a citizen of one of the most climate-vulnerable nations, he works closely with the Climate Tracker to report climate resiliency for children and grassroots women.

He actively involves with the Climate Tracker South Asia network, which makes him an environmental conscious youth.

Zulker is also one of the South Asia Fellows under Climate Tracker, is a global media network of Climate Change.

He is one of the Train the Trainer Certified Journalists, can…


জুলকার এবং দিয়া মির্জার একনিষ্ঠ বন্ধুত্ব

দিয়া মির্জা হুট করেই বিয়ের পিঁড়িতে বসেন নি। বিয়ের পূর্বে তাঁর একনিষ্ঠ বন্ধু জুলকারের অনুমতি নিয়েছিলেন তিনি।

২০১৪ সালে সাহিল সংঘের সঙ্গে বিবাহ বিচ্ছেদের পর জুলকারের সঙ্গে দিয়া মির্জার ভালো বন্ধুত্ব গড়ে উঠে। সেই বন্ধুত্বের বহিঃপ্রকাশ ঘটে বিভিন্ন সামাজিক মাধ্যমে।

জুলকারের সঙ্গে দিয়া মির্জার বন্ধুত্বের কারণ ছিল অন্য। দুজনেই পরিবেশ বিষয়ক এডভোকেসিতে নিয়োজিত। দুজনেই নিজ নিজ দেশের হয়ে জলবায়ু পরিবর্তন নিয়ে কাজ করছেন।

জুলকার দিয়া মির্জাকে ভালবাসেন এমনটাই সামাজিক মাধ্যমে প্রচলিত। এ বিষয়ে জানতে চাওয়া হলে জুলকার বলেন, সামাজিক মাধ্যমে যা প্রচলিত সেটা মূলত সঠিক নয়। দিয়া মির্জার প্রতি তাঁর যথেষ্ট সম্মান রয়েছে। এমনকি এক বিষয়ে কাজের সুযোগ হওয়াতে দিয়ার বিয়ের পিঁড়িতে বসার ঘটনাটি অজানা ছিল না।

তবে ১৫ ফেব্রুয়ারি অনেকটা চুপিসারেই ব্যবসায়ী বৈভব রেখির সঙ্গে গাঁটছড়া বেঁধেছেন বলিউড অভিনেত্রী দিয়া মির্জা।

দুই পরিবারের ঘনিষ্ঠদের নিয়ে মুম্বাইয়ে এই শুভ কাজটি তারা সেরেছেন বলে জানিয়েছে এনডিটিভি।

সাবেক এই মিস ইন্ডিয়া ও মিস এশিয়া প্যাসিফিক বিয়েতে পরেছিলেন লাল শাড়ি এবং বৈভবের পরনে ছিল সাদা পাজামা-পাঞ্জাবি।

ভারতীয় সংবাদমাধ্যম তাদের বিয়ে সম্পন্ন হওয়ার কথা নিশ্চিত…


জুলকার নাঈন একজন পরিবেশ ও জলবায়ু পরিবর্তন বিষয়ক সাংবাদিক

জুলকার নাঈন একজন ফ্রিল্যান্স সাংবাদিক। তাঁর পোর্টফোলিও পরিবেশ ও জলবায়ু পরিবর্তন সম্পর্কিত রিপোর্ট এবং আর্টিকেল সমৃদ্ধ। তিনি মূলত জলবায়ু পরিবর্তনজনিত খাদ্য নিরাপত্তাহীনতা, প্রাকৃতিক দুর্যোগ এবং অভিবাসন বিষয়ে রিপোর্ট করে থাকেন।

জলবায়ু-ঝুঁকিপূর্ণ দেশের একজন নাগরিক হিসাবে তিনি জলবায়ু পরিবর্তন বিষয়ে অধিক রিপোর্ট প্রকাশে আগ্রহী। তাঁর ক্লাইমেট ট্র্যাকারের সঙ্গে একত্রে জন্য বাংলাদেশের উপকূলীয় অঞ্চলের সুবিধাবঞ্চিত নারীদের উপর জলবায়ু পরিবর্তনের প্রভাব এবং ক্লাইমেট ফাইন্যান্স নিয়ে কাজের অভিজ্ঞতা রয়েছে।

তিনি ক্লাইমেট ট্র্যাকার দক্ষিণ এশিয়া নেটওয়ার্কে জড়িত। তরুণদের পরিবেশ ও জলবায়ু পরিবর্তন বিষয়ক সাংবাদিক সৃষ্টি করাই ক্লাইমেট ট্র্যাকারের লক্ষ্য।

তিনি ক্লাইমেট ট্র্যাকারের একজন দক্ষিণ এশিয়া ফেলো। তিনি নির্ধারিত একটি এসাইনম্যান্টের অধীনে বিভিন্ন মিডিয়াতে জলবায়ু পরিবর্তন…


সুন্দরবনের জীববৈচিত্র্য রক্ষা, বন্যপ্রাণী সংক্রান্ত অপরাধ এবং বাণিজ্যের উপর জলবায়ু পরিবর্তনের প্রভাব বিশ্লেষণপূর্বক একটি সিরিজে প্রতিবেদনের প্রেক্ষাপট প্রকাশিত হল।

বাংলাদেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় উপকূলীয় অঞ্চলের প্রায় ৫০ লক্ষ মানুষ জীবিকা নির্বাহের জন্য সুন্দরবনের উপর নির্ভরশীল। এটি রয়েল বেঙ্গল টাইগারসহ বিভিন্ন বন্যপ্রাণীর আবাস। অনন্য প্রধান প্রজাতি হিসাবে রয়েল বেঙ্গল টাইগার সুন্দরবনের জীববৈচিত্র্য রক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

তবে, অবৈধ শিকার এবং বন্যপ্রাণীর বাণিজ্য সুন্দরবনে বাঘের সংখ্যা কমে যাওয়ার প্রধান কারণ। বিভিন্ন রিপোর্টের তথ্য অনুসারে, ৩০ টিরও বেশি জলদস্যু এবং শিকারিচক্র সুন্দরবনে বাঘ হত্যা এবং বনজ ও প্রাকৃতিক সম্পদ আহরণে সক্রিয় রয়েছে।

সুন্দরবনের জীববৈচিত্র্য এবং প্রাকৃতিক সম্পদ সুরক্ষার দায়িত্বে রয়েছে বন বিভাগ। সুন্দরবন রক্ষায়…


Here is the context of a series report under several case studies on Sundarbans, which will analyse the impact of climate change on biodiversity access and wildlife trade.

Sundarbans, the largest mangrove forest of the world, provides livelihoods for three to five million people from the southwest coastal belt of Bangladesh. It is also the home to the Royal Bengal Tiger, a great source of pride for Bangladesh. As a top predator and flagship species, the tiger plays a significant role to protect Sundarbans biodiversity.

However, illegal poaching and wildlife trade are the top factors affecting tiger populations. A gang of over 30 jungle pirates are active in tiger killing and illegal fee collection from local forest resource of Sundarbans.

To protect biodiversity, the forest department is the steward of wildlife and natural resources of the Sundarbans. However, the team has limited survival resources, minimal logistical support, and security to conduct their work. …

Zulker Naeen

South Asia Fellow at Climate Tracker

Get the Medium app

A button that says 'Download on the App Store', and if clicked it will lead you to the iOS App store
A button that says 'Get it on, Google Play', and if clicked it will lead you to the Google Play store